লজেন্সের না বিষ খাওয়ানো হচ্ছে শিশুদের
স্বপ্ন নিউজ ডেস্ক
জানুয়ারি ১৩, ২০২১, ৭:৪৫ অপরাহ্ণ

রাজধানীর চকবাজারে আবীর ফুড প্রোডাক্টস, কবীর ফুড প্রোডাক্টস, জাহিদ ফুড প্রোডাক্ট ও সুভেল ফুড প্রোডাক্ট নামের ৪টি কারখানায় অভিযান চালিয়ে চক ও মোমবাতিসহ ক্ষতিকর কেমিক্যাল ও রংয়ের সংমিশ্রণে তৈরি নানা শিশুখাদ্য ও লজেন্স জব্দ করেছে র‍্যাব।
বুধবার (১৩ জানুয়ারি) দুপুরে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও বিএসটিআইয়ের সমন্বয়ে গঠিত ভ্রাম্যমাণ আদালতের অভিযানে এসব অপরাধে জড়িত থাকার অভিযোগে ৫ জনকে আটক করে র‍্যাব।

অস্বাস্থ্যকর পরিবেশের পাশাপাশি লজেন্স ও শিশু খাদ্য তৈরিতে চক ও মোমবাতিসহ ক্ষতিকর কেমিক্যাল ও রং ব্যবহারের প্রমাণ পায় অভিযান পরিচালনাকারী দল।
অভিযান পরিচালনাকারী দলের সদস্য বিএসটিআইয়ের পরিদর্শক শহীদুল ইসলাম বলেন, ‘লোকচক্ষুর অন্তরালে নিম্নমানের খাদ্য তৈরি করতে এসব এলাকা বেছে নিয়েছে বিভিন্ন চক্র। এসব প্রতিষ্ঠানের কোনটিরই লাইসেন্স নেই।’

শিশুদের শরীরের কার্যক্ষমতা হ্রাস করে এসব কেমিক্যাল। পাশাপাশি মানবদেহের জন্য ভয়াবহ ক্ষতির কারণও এসব কেমিক্যাল- এমনটি জানিয়ে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের খাদ্য পরিদর্শক কামরুল হাসান বলেন, ‘চক ও মোমের পাশাপাশি হাইড্রোজ আর প্যারাফিনের মতো কেমিক্যাল ব্যবহার করা হচ্ছে। যা শিশুসহ যেকোন বয়সের মানুষের শরীরের কার্যক্ষমতা নষ্ট করে দিতে পারে।’
অভিযানে অস্বাস্থ্যকর পরিবেশ ও ক্ষতিকর কেমিক্যাল এর সংমিশ্রণে খাদ্য তৈরির অভিযোগে বিশেষ ক্ষমতা আইনে এসব কাজের সাথে যুক্ত ৫ জনকে আটক করে র‍্যাব। এসময় প্রায় ১৫ লাখ টাকার শিশু খাদ্য জব্দ করা হয়।
র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু বলেন, ‘যারা খাবারে ভেজাল দেবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।’

আপনার মতামত লিখুন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের স্মৃতিচারণ করতে গিয়ে অশ্রুসিক্ত হয়ে পড়েন বড় বোন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অশ্রুসিক্ত হয়ে পড়েন তিনি।

ঢাকা অফিস

সম্পাদক : মোঃ ইয়াসিন টিপু

নাহার প্লাজা , ঢাকা-১২১৬

+৮৮ ০১৮১৩১৯৮৮৮২ , +৮৮ ০১৬১৩১৯৮৮৮২

shwapnonews@gmail.com

পরিচালনা সম্পাদক : মিহিরমিজি

© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | সপ্ন নিউজ
Powered By U6HOST