সংসার চলছে না গাছিদের (ভিডিও)
স্বপ্ন নিউজ ডেস্ক
জানুয়ারি ১০, ২০২১, ৭:১৯ অপরাহ্ণ

খেজুরের রস সংগ্রহ ও গুড় উৎপাদনে ব্যস্ত সময় পার করছেন নোয়াখালী দ্বীপ উপজেলা হাতিয়ার গাছিরা। আগে এই পেশার আয়ে সংসার চালানো সম্ভব হলেও এখন বিকল্প কাজও করতে হচ্ছে তাদের। তবে উপকূলীয় এই অঞ্চলে আরও গাছ রোপণ করা হলে রস ও গুড় উৎপাদনের উজ্জ্বল সম্ভাবনা দেখছেন সংশ্লিষ্টরা।
গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেজুরের রস সংগ্রহ ও সুস্বাদু গুড় তৈরির ব্যস্ততা চলে শীতকাল জুড়ে। নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় খেজুরের রস সংগ্রহের কাজ করছেন গাছিরা। এখানকার ৩০ হেক্টর জমির খেজুর গাছের মধ্যে সবচেয়ে বেশি গাছ আছে নিঝুম-দ্বীপ ও জাহাজমারায়। এই গাছ থেকে বছরে প্রায় ৫শ’ ১০ টন গুড় উৎপাদন হয়। তবে এই পেশায় আয় কমে যাওয়ায় বিকল্প কাজ করতে হচ্ছে গাছিদের।
গাছিরা বলেন, ৩৫ বছর ধরে গাছ কাটি। বোতলের মাঝে রস সংগ্রহ করি। রসে যদি পাখি বা অন্য কোন প্রাণী মুখ দিলে রোগ হয়।
রস সংগ্রহে মাটির হাঁড়ির পরিবর্তে উন্মুক্ত ভাবে প্লাস্টিকের পাত্র ব্যবহার করায় বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি। তবে রস সংগ্রহে সচেতন করার কথা জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান হোসেন।
তিনি বলেন, প্লাস্টিকের বোতলে রস সংগ্রহ করা হচ্ছে যা খুব ক্ষতিকর। যে ধরণের নিরাপত্তা ব্যবস্থা নেয়া দরকার তা আমরা কৃষি বিভাগ থেকে নিবো।
উপকূলীয় এলাকায় প্রণোদনা দিয়ে খেজুর গাছ রোপণ করলে প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষার পাশাপাশি খেজুরের রস ও গুড় শিল্প সম্প্রসারিত হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। সূত্র : আর টিভি

আপনার মতামত লিখুন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের স্মৃতিচারণ করতে গিয়ে অশ্রুসিক্ত হয়ে পড়েন বড় বোন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অশ্রুসিক্ত হয়ে পড়েন তিনি।

ঢাকা অফিস

সম্পাদক : মোঃ ইয়াসিন টিপু

নাহার প্লাজা , ঢাকা-১২১৬

+৮৮ ০১৮১৩১৯৮৮৮২ , +৮৮ ০১৬১৩১৯৮৮৮২

shwapnonews@gmail.com

পরিচালনা সম্পাদক : মিহিরমিজি

© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | সপ্ন নিউজ
Powered By U6HOST