অনূর্ধ্ব-১৯ নারী ক্রিকেট বিশ্বকাপ আয়োজন করবে বাংলাদেশ
স্বপ্ন নিউজ ডেস্ক
জানুয়ারি ৭, ২০২১, ১২:১১ অপরাহ্ণ

চলতি বছরের ডিসেম্বরে নারীদের অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ আয়োজন করবে বাংলাদেশ। আজ সংবাদমাধ্যমকে এমনটা নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) উইমেন্স উইং এর চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল।
এ মাসে মাঠে গড়ানোর কথা ছিল অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপ। প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া নারীদের এই বয়সভিত্তিক টুর্নামেন্টের আয়োজক ছিল বাংলাদেশ। কিন্তু করোনা মহামারির কারণে তা স্থগিত করে দেয় বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তবে এ বছর বাংলাদেশেই বসবে আসরটি।

২০২১ সালের ডিসেম্বরে বিশ্বকাপটি মাঠে গড়াবে বলে নিশ্চিত করেন নাদেল। বৃহস্পতিবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে তিনি বলেন, আপনারা জানেন যে আমরা আইসিসি অনূর্ধ্ব-১৯ প্রমীলা ক্রিকেট বিশ্বকাপের আয়োজক হতে যাচ্ছি। যা এ বছরের জানুয়ারিতে হবার কথা ছিলো। কিন্তু করোনা মহামারির কারণে হয়নি। এই বছরের শেষের দিকে ডিসেম্বরে সেটা বাংলাদেশেই অনুষ্ঠিত হবে।

ভিডিও লিংক : আগুনের উপর দিয়ে হাঁটলেন তাসকিন (ভিডিও)

নারীদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপকে সামনে রেখে এরই মধ্যে সারাদেশের বিভাগীয় কোচদের মাধ্যমে প্রতিভাবান ক্রিকেটার বাছাই প্রক্রিয়া শুরু করেছে বিসিবি উইমেন্স উইং। তাদের সঙ্গে সহযোগিতায় থাকছে গেম ডেভলপমেন্ট বিভাগ।
দল বাছাইয়ের প্রক্রিয়ার ব্যাপারে নাদেল বলেন, আমাদের আগে থেকেই কিছু পরিকল্পনা ছিল। আমরা আমাদের মেয়েদের বয়স ভিত্তিক পর্যায়ে কিছু টুর্নামেন্ট আয়োজন করে আমাদের পাইপলাইনকে আরো বেশি শক্ত করবো। সারাদেশে ক্রিকেট বোর্ডের বিভাগীয় কোচদের মাধ্যমে বাছাই প্রক্রিয়া শুরু করেছি।

ভিডিও লিংক : স্ত্রীর সমর্থন পেলেন মাশরাফি, ক্রিকেট কে একদিন বিদায় বলতে হবে

তিনি আরো বলেন, গেম ডেভেলপমেন্টের সহায়তায় এবং নারী বিভাগ যৌথভাবে পুরো দেশে জেলা ভিত্তিক অনুর্ধ্ব-১৯ দল প্রস্তুত করতে চাই। সেখান থেকে বাছাই করে আমাদের জাতীয় দলও গড়বো। এই প্রক্রিয়ার মধ্যে দু’টো কাজ হচ্ছে। প্রতিটি জেলায় মেয়েদের একটা দল হয়ে যাচ্ছে। জাতীয়ভাবেও আমরা আরেকটি দল তৈরি করবো।নাদেল যোগ করেন, ভবিষ্যতে তাদেরকে নিয়ে আমাদের দীর্ঘমেয়াদী কিছু পরিকল্পনাও রয়েছে। সেই পরিকল্পনা অনুযায়ী দেখা যাবে এই দলটাই জাতীয় পর্যায়ে একটা সময় আমাদের প্রতিনিধিত্ব করবে।
করোনার মধ্যে স্বাস্থ্য বিধি মেনেই বাছাই প্রক্রিয়া হবে বলেও জানান নাদেল, ‘স্বাস্থ্যবিধির দিকে আমরা অবশ্যই গুরুত্ব দিবো। এ বিষয়ে কোন ধরণের ছাড় দেয়া হবে না।’

তিনি আরো বলেন, খেলোয়াড় বাছাই করতে এর মধ্যেই বিভিন্ন বিভাগ থেকে ভিডিও ফুটেজ সংগ্রহ করছি। সেখান থেকে বাছাই করে আমাদের পরবর্তী কাজ শুরু করবো। ৭ থেকে ১৭ জানুয়ারির মধ্যেই ভিডিও ফুটেজগুলো সংগ্রহ করা হবে। এখান থেকেই আমাদের বাছাই প্রক্রিয়াটা শুরু করা হবে।

আপনার মতামত লিখুন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের স্মৃতিচারণ করতে গিয়ে অশ্রুসিক্ত হয়ে পড়েন বড় বোন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অশ্রুসিক্ত হয়ে পড়েন তিনি।

ঢাকা অফিস

সম্পাদক : মোঃ ইয়াসিন টিপু

নাহার প্লাজা , ঢাকা-১২১৬

+৮৮ ০১৮১৩১৯৮৮৮২ , +৮৮ ০১৬১৩১৯৮৮৮২

shwapnonews@gmail.com

পরিচালনা সম্পাদক : মিহিরমিজি

© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | সপ্ন নিউজ
Powered By U6HOST