সিরাজগঞ্জে থাইল্যান্ডের হানিডিউ তরমুজ চাষ
সুজন সরকার, সিরাজগঞ্জ
ডিসেম্বর ১৪, ২০২০, ৩:১৪ অপরাহ্ণ

সিরাজগঞ্জে গ্রিন হাউজে চাষ হচ্ছে থাইল্যান্ডের হানিডিউ তরমুজ। তরমুজ গ্রীষ্মকালীন একটি জনপ্রিয় ফল। তরমুজ দেহ ও মনে শুধু প্রশান্তিই আনে না এর পুষ্টি ও ভেষজগুণ রয়েছে অনেক। এখন দেশে এসেছে হানিডিউ তরমুজ। আকারে দেখতে স্বাভাবিক তরমুজের থেকে ছোট ও রং গাড়ো হলুদ। ভেতরটাও শরীরের রঙের প্রতিফলন।

আজ রবিবার (১৩ ডিসেম্বর) সকালে সরজমিনে গিয়ে দেখা যায়, সিরাজগঞ্জ সদর উপজেলার খোকশাবাড়ী ইউনিয়নের শাহানগাছায় ফার্মডেক্স এগ্রো লিমিটেড ফার্মের থাইল্যান্ডের হানিডিউ তরমুজ চাষ করে চমক সৃষ্টি করেছে। এছাড়াও অনেক চাষিই এই তরমুজের প্রতি আকৃষ্ট হচ্ছে। হানিডিউ তরমুজের স্বাদ ও বর্ণের কারণে ইতোমধ্যে এর প্রতি আকর্ষণ বাড়ছে সারাদেশে। ২ মাস আগে দুই হাজার বর্গফুটের একটি গ্রিন হাউজের মধ্যে হানিডিউ তরমুজের চারা লাগান জাহিদুল ইসলাম মিলন। এরই মধ্যে গাছে ফল এসেছে। এক/দুই সপ্তাহের মধ্যেই তরমুজ বিক্রির উপযোগী হবে।

ফার্মের গাছগুলোর পরিচর্যা কর্মী আবু বক্কর সিদ্দিক ও আবুল কালাম বলেন, মাটি ছাড়াই প্লাস্টিকের বস্তার মধ্যে নারিকেলের ছোবড়ার গুঁড়ার মধ্যে হানিডিউ এর চারা রোপণ করা হয়। এ পদ্ধতিতে কোনো মাটির প্রয়োজন হয় না। কেবল কোকোবিট ও পানিতে জন্মায় গাছ।
জাহিদুল ইসলাম মিলন পেশায় ছিলেন মেরিন ইঞ্জিনিয়ার। পরে আউটসোর্সিংয়ের কাজ শুরু করেন। পরিচিত হন এক বিদেশির সঙ্গে। তার পরামর্শেই ছোনগাছা ইউনিয়নের শাহানগাছায় এলাকায় ২০১৬ সালে ১ একর জমিতে গড়ে তোলেন ফার্মডেক্স এগ্রো লিমিটেড। দীর্ঘদিনের প্রচেষ্টায় চলতি মৌসুমে থাইল্যান্ডের হানিডিউ তরমুজ চাষ করে সফলতা পেয়েছেন তিনি।

ফার্মডেক্স এগ্রো লিমিটেড ফার্মের স্বত্বাধিকারী জাহিদুল ইসলাম মিলন জানান, কৃষিকাজে আগ্রহ আগে থেকে ছিল। এই গ্রিন হাউজে এর আগে ৬৪০টি হানিডিউ তরমুজ লাগানো হয়েছিল। আবারও ৬৪০টি হানিডিউ তরমুজের চারা লাগানো হয়েছে। প্রতিটি গাছে একাধিক ফল আসা শুরু করেছে। এর মধ্যে প্রতিটি গাছে ২টি করে ফল রাখা হবে। প্রতি কেজি ফলের মুল্য নির্ধারণ করা হয়েছে ৩০০ টাকা। আগামী দুই সপ্তাহে গাছ থেকে ফলগুলো তোলা হবে। এবারও তিনি সফলতার দিকে এগিয়ে যাচ্ছে বলে আশাবাদ ব্যক্ত করেন।
এছাড়াও এই ফার্মে লাউ, কাঁচামরিচ, ফুলকপি, বাঁধাকপি, শসা, খিরা, ক্যাপসিকাম, স্ট্রবেরি, গাঁদা, গোলাপ, অর্কিডসহ নানা ধরণের ফসল ও ফুলের চাষ পরিক্ষামূলক কার্যক্রম চালাচ্ছে।
সিরাজগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো: আবু হানিফ জানান, জেলায় হাইড্রোপনিক পদ্ধতি একেবারেই নতুন। হাইড্রোপনিক উদ্যোক্তাদের অফিস থেকে পরামর্শ দেওয়া হচ্ছে। হাইড্রোপনিক পদ্ধতিতে সাফল্য এলে আরও উদ্যোক্তা তৈরি হবে বলে তিনি জানান।

আপনার মতামত লিখুন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের স্মৃতিচারণ করতে গিয়ে অশ্রুসিক্ত হয়ে পড়েন বড় বোন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অশ্রুসিক্ত হয়ে পড়েন তিনি।

ঢাকা অফিস

সম্পাদক : মোঃ ইয়াসিন টিপু

নাহার প্লাজা , ঢাকা-১২১৬

+৮৮ ০১৮১৩১৯৮৮৮২ , +৮৮ ০১৬১৩১৯৮৮৮২

shwapnonews@gmail.com

পরিচালনা সম্পাদক : মিহিরমিজি

© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | সপ্ন নিউজ
Powered By U6HOST