রূপপুর প্রকল্পের ইউনিট ১ এর যন্ত্রপাতি পাঠালো এটোমম্যাস
শাহিনুর রহমান বাঁধন, ঈশ্বরদী থেকে
ডিসেম্বর ১০, ২০২০, ২:৪৪ অপরাহ্ণ

ঈশ্বরদীর রূপপুরে নির্মানাধীন পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট ১ এর জন্যে স্টিম হেডার প্রস্তুত করে পাঠিয়েছে জেএসসি ‘এইএম টেকনোলজির’ ভল্গোদনস্ক শাখা (রোসাটমের যন্ত্র প্রকৌশল শাখা, এটোমএনারগোমাস)।
বুধবার রোসাটম কর্তৃপক্ষ জানিয়েছে, এগুলো প্রথমে সড়কপথে সেইন্ট পিটার্সবার্গ এ নিয়ে যাওয়া হয় এবং পরে জাহাজে করে ঈশ্বরদীর রূপপুর প্রকল্পের উদ্দেশে পাঠানো হয়। এই যন্ত্রগুলো প্রায় ১৪ হাজার কিলোমিটার সমুদ্র পথ পাড়ি দেবে।

স্টিম জেনারেটরের একটি সর্ব্ববৃহৎ অংশ হলো স্টিম হেডার। এটি দৈর্ঘ্য ১১ মিটার, প্রস্থে ২ দশমিক মিটার। এর উচ্চতা ৩ মিটার ও ওজন ৭ টনের বেশি। স্টিম জেনারেটর ভেসেলে স্টিম হেডারকে ১০টি স্টিম ডিসচার্জ নজেলের মাধ্যমে সংযোগ করা হবে। শুস্ক স্টিম নজেল এর মাধ্যমে বাইরে যায় এবং স্টিম হেডারে প্রবেশ করে, এর পরে এটি পাইপ লাইনের ব্যবস্থার মাধ্যমে টার্বাইন প্লান্টে প্রবেশ করে।

রিয়াক্টর প্লান্টের অভ্যন্তরে স্টিম জেনারেটর একটি হিট এক্সচেঞ্জ যন্ত্র, এটি প্রথম শ্রেণির নিরাপত্তা ব্যবস্থার অংশ। এর ব্যাস ৪ মিটার, দৈর্ঘ্য ১৪ মিটার ও ওজন ৩৪০ টন। পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের একটি ইউনিটে ৪ টি স্টিম জেনারেটর থাকে।
রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রটি রাশিয়ার নকশা অনুযায়ী নির্মিত হচ্ছে। এর নির্মাণ প্রতিষ্ঠান রাশিয়ার রাষ্ট্রীয় কর্পোরেশন রোসাটম। রূপপুর প্রকল্পে ভিভিইআর ১২০০ টাইপ দুইটি ইউনিট থাকবে, এর কর্মক্ষমতা ৬০ বছর যা পরবর্তীতে আরও ২০ বছর বৃদ্ধি করা যাবে ।

আপনার মতামত লিখুন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের স্মৃতিচারণ করতে গিয়ে অশ্রুসিক্ত হয়ে পড়েন বড় বোন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অশ্রুসিক্ত হয়ে পড়েন তিনি।

ঢাকা অফিস

সম্পাদক : মোঃ ইয়াসিন টিপু

নাহার প্লাজা , ঢাকা-১২১৬

+৮৮ ০১৮১৩১৯৮৮৮২ , +৮৮ ০১৬১৩১৯৮৮৮২

shwapnonews@gmail.com

পরিচালনা সম্পাদক : মিহিরমিজি

© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | সপ্ন নিউজ
Powered By U6HOST