রাতে ভালো ঘুম হতে এই ৪টি অভ্যাস গড়ে তুলুন
স্বপ্ন নিউজ ডেস্ক
জানুয়ারি ৭, ২০২১, ১:০৮ অপরাহ্ণ

সারাদিন পর রাতের ঘুম অনেক জরুরী। তবে অনেকে ইচ্ছা করলেও রাতে ঘুমাতে পারে না। এজন্য সঠিক পুষ্টি ও মানসিক স্বাস্থ্যের বিষয়টি জরুরী। এই দুইটি বিষয় ঠিক থাকলেও যদি ঘুম না আসে তাহলে ক্যাফেইন গ্রহণের পরিমাণ কমাতে হবে এবং সেই সাথে জীবনযাত্রায় পরিবর্তন আনতে হবে।

বাড়িতে কিছু শরীরচর্চা করলে রাতে ঘুমের ক্ষেত্রে প্রভাব পড়বে। শরীরচর্চা একদিকে যেমন মানসিকভাবে আপনাকে ভালো রাখবে তেমনি ভালো ঘুম হতেও সাহায্য করবে। স্পোর্টস মেডিসিনের জার্নালে প্রকাশিত তথ্যে জানা যায়, শরীরচর্চা ভালো ঘুম হতে সাহায্য করে।

এই চারটি ব্যায়াম শরীরকে সুস্থ রাখবে এবং ঘুমে সহায়তা করবে:

হাঁটা:
আপনার যদি ঘুমের সমস্যা থাকে তবে হাঁটুন। হাঁটা শুধুমাত্র ভালো ঘুমে সাহায্য করবে তা নয় সেই সাথে আপনার মন ও শরীর দুটোকেই ভালো রাখবে। সেই সাথে ওজনও নিয়ন্ত্রণে রাখবে।

স্ট্রেসিং:
পেশীতে যদি ব্যাথা থাকে তবে স্ট্রেসিং অনেক গুরুত্বপূর্ণ। স্ট্রেসিং করলে আপনার শরীরের অন্যান্য ব্যাথা এবং পেশীর ব্যাথা দূর হবে। আর স্ট্রেসিং করলে রাতে ভালো ঘুম হবে। আপনি প্রশান্তি পাবেন।

ব্যায়াম করা :
বাড়িতে বসে হালকা কিছু ব্যায়াম করতে পারেন। তবে অবশ্যই ঘুমাতে যাওয়ার একদম আগ মুহূর্তে করবেন না। এতে করে হিতে বিপরীত হতে পারে। এতে রাতে শরীরে ক্লান্তি আসবে এবং রাতে ঘুম ভালো হবে।

দড়ি লাফ:
বিভিন্ন চিন্তায় রাতে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে। এক্ষেত্রে যাদুকরী ভূমিকা রাখতে পারে দড়ি লাফ। স্কিপিং করলে দুঃশ্চিন্তা কমে, সেই সাথে অবসাদও দূর হয় মন থেকে। আর যে পরিশ্রম করলে রাতে ঘুম ভালো হয়।

রাতে ভালো ঘুমের জন্য এই অনুশীলনগুলো আজই শুরু করুন।

আপনার মতামত লিখুন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের স্মৃতিচারণ করতে গিয়ে অশ্রুসিক্ত হয়ে পড়েন বড় বোন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অশ্রুসিক্ত হয়ে পড়েন তিনি।

ঢাকা অফিস

সম্পাদক : মোঃ ইয়াসিন টিপু

নাহার প্লাজা , ঢাকা-১২১৬

+৮৮ ০১৮১৩১৯৮৮৮২ , +৮৮ ০১৬১৩১৯৮৮৮২

shwapnonews@gmail.com

পরিচালনা সম্পাদক : মিহিরমিজি

© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | সপ্ন নিউজ
Powered By U6HOST