মহাত্মা গান্ধীর বাটি-চামচ নিলামে
স্বপ্ন নিউজ ডেস্ক
জানুয়ারি ৭, ২০২১, ৮:৪৯ অপরাহ্ণ

ভারতের স্বাধীনতা আন্দোলনের নেতা মোহনদাস করমচাঁদ গান্ধীর (মহাত্মা গান্ধী) ব্যবহূত বাটি, দুটি চামচ ও একটি কাঁটাচামচ নিলামে তোলা হয়েছে। নিলামের দায়িত্বে ইংল্যান্ডের এক অনলাইন সংস্থা ‘ইস্ট ব্রিস্টল অকশন হাউস’। ১৯৪২ থেকে ১৯৪৪ সাল পর্যন্ত আগা খান মহলে ব্রিটিশদের হাতে গৃহবন্দি থাকার সময়ে লোহার তৈরি ওই বাটি ও কাঠের চামচগুলো ব্যবহার করতেন মহাত্মা গান্ধী। নিলামে ওই বাটি ও চামচগুলোর প্রাথমিক দর ৫৫ হাজার পাউন্ড থেকে শুরু হয়। তবে বিশেষজ্ঞদের মত, তা কমপক্ষে ৮০ হাজার পাউন্ডে পৌঁছে যাওয়ার সম্ভাবনা প্রবল। ১০ জানুয়ারি পর্যন্ত চলবে এই নিলাম পর্ব।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন দু’বছরের জন্য সতীর্থদের সঙ্গে গৃহবন্দি ছিলেন গান্ধী। বন্দিদশা থেকে মুক্তি পাওয়ার পর কিছুদিনের জন্য সুমতি মোরারজি নামে এক পরিচিতের বাড়িতে উঠেছিলেন তিনি। সে সময়েই সুমতিকে ওই বাটি-চামচগুলো দিয়েছিলেন তিনি। সুমতি পরে ওই জিনিসগুলো এক সংগ্রহকারীর কাছে বিক্রি করে দেন। সেই ব্যক্তির মাধ্যমেই এখন সেগুলো নিলামে উঠেছে। সংশ্নিষ্ট নিলাম সংস্থার এক কর্মকর্তা অ্যান্ড্রু স্টোর কথায়, ‘এ হলো এক টুকরো ইতিহাস। যে অতি সাধারণ লোহার বাটি ও কাঠের চামচগুলো নিয়ে আমরা কথা বলছি, তা একসময়ে রোজ ব্যবহার করতেন আধুনিক ইতিহাসের অন্যতম প্রবাদপুরুষ মোহনদাস করমচাঁদ গান্ধী। ভারতের ইতিহাসের অঙ্গ এই জিনিসগুলো।’ গত বছর গান্ধীর চশমা নিলামের সঙ্গেও যুক্ত ছিল এই সংস্থা। যেটি নিলাম শুরুর দর থেকে প্রায় ২৬ গুণ বেশি দামে বিক্রি হয়।

আপনার মতামত লিখুন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের স্মৃতিচারণ করতে গিয়ে অশ্রুসিক্ত হয়ে পড়েন বড় বোন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অশ্রুসিক্ত হয়ে পড়েন তিনি।

ঢাকা অফিস

সম্পাদক : মোঃ ইয়াসিন টিপু

নাহার প্লাজা , ঢাকা-১২১৬

+৮৮ ০১৮১৩১৯৮৮৮২ , +৮৮ ০১৬১৩১৯৮৮৮২

shwapnonews@gmail.com

পরিচালনা সম্পাদক : মিহিরমিজি

© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | সপ্ন নিউজ
Powered By U6HOST