বিয়ের খরচ কমানোর উপায়
স্বপ্ন নিউজ ডেস্ক
জানুয়ারি ৯, ২০২১, ১২:৪৭ পূর্বাহ্ণ

শীত এলেই বিয়ের ধুম পরে যায়। আবহাওয়া ভালো থাকায় আর সবার মোটামুটি স্কুল কলেজ বন্ধ থাকায় এই সময়টাতে যেকোনো উৎসবের জন্য বেছে নেন অনেকে। উৎসব মানেই পরিবার, বন্ধু সবার একসঙ্গে হওয়া। আর সেই উৎসব যদি হয় বিয়ের, তাহলে তো কথাই নেই। মাস খানিক ধরে চলে প্রস্তুতি আর আয়জনের পালা।

তবে সবকিছুর মধ্যেও সবার চিন্তা থাকে খরচ নিয়ে। একসঙ্গে বেশ কিছু টাকা চলে যায় বিয়ের আয়োজনে। মোটামুটি দিন ক্ষণ ঠিক হওয়ার পর থেকেই খরচ নিয়ে ভাবা শুরু হয়ে যায়। তবে কিছু কৌশল অবলম্বন করলেই বিয়ের খরচ কমানো সম্ভব। বিয়েতে বেশিরভাগ খরচই হয় লোক দেখানো। লোকে কি ভাববে এই ভাবতে যেয়ে শেষ পর্যন্ত দেখা যায় নিজের পকেট ফাঁকা।তবে কয়েকটা বিষয় মাথায় রাখলেই সব কিছু ঠিক রেখেও বিয়ের খরচ কমানো সম্ভব।

বিয়ের ভেন্যু-করোনাকালে বিয়েতে অতিথির সংখ্যা কম। এজন্য ভেনু বাছাইয়ের ক্ষেত্রে বড় অংকের টাকা বাঁচাতে পারেন। খুব বড় জায়গা বিয়ের জন্য ভাড়া করার চেয়ে অতিথী অনুযায়ী ছোটখাট সুন্দর জায়গা নির্বাচন করুন। এতে করে আপনার টাকাও বাঁচবে আবার কাজও হবে।

বিয়ের কার্ড-অনেকেই বিয়ের কার্ডে অনেক টাকা খরচ করে ফেলেন। আমন্ত্রিতরা কার্ড হাতে পেয়ে প্রশংসা করেন ঠিকই তবে তা ক্ষণস্থায়ী। ভালো লেখা আর রুচিশীলতার ছাপ থাকলে কম টাকায়ও বানাতে পারেন বিয়ের কার্ড।

গয়নার খরচ-এখন অনেকেই শুধুমাত্র বিয়ে বা রিসেপশনের জন্য গয়না ভাড়া নেন।আবার বেশিরভাগ মানুষ গ্লোড প্লেট বা স্টোনের গহনার প্রতি ঝুঁকছেন। লোকে কি ভাববে এই ভয়ে সবাই যার যার সার্মথ্য অনুযায়ী গয়নার ব্যবস্থা করেন। এইসব চিন্তা মাথা থেকে বাদ দিন। গয়নার প্রতি এত আকর্ষণ থাকলে পরে আস্তে ধীরে নতুন নতুন গয়না বানান।

পাত্র-পাত্রীর পোশাক-এক্ষেত্রে অনেকেই আপোস করতে চান না। তবে এক্ষেত্রে বাজেট কিছুটা কমানো যেতেই পারে। তবে এখন দেশের বিভিন্ন জায়গায় অনেকেই বিয়ের দিন পোশাক ভাড়া নেন। তাতে খরচ কমে অনেকটাই। এছাড়া কিছু দোকান আছে যেখানে সস্তায় বিয়ের পোশাক পাওয়া যায়।

আপনার মতামত লিখুন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের স্মৃতিচারণ করতে গিয়ে অশ্রুসিক্ত হয়ে পড়েন বড় বোন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অশ্রুসিক্ত হয়ে পড়েন তিনি।

ঢাকা অফিস

সম্পাদক : মোঃ ইয়াসিন টিপু

নাহার প্লাজা , ঢাকা-১২১৬

+৮৮ ০১৮১৩১৯৮৮৮২ , +৮৮ ০১৬১৩১৯৮৮৮২

shwapnonews@gmail.com

পরিচালনা সম্পাদক : মিহিরমিজি

© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | সপ্ন নিউজ
Powered By U6HOST