বিমান ক্রুদের ডায়াপার পরার নির্দেশ দিলো চীন
স্বপ্ন নিউজ ডেস্ক
ডিসেম্বর ১১, ২০২০, ১২:২৯ অপরাহ্ণ

ঝুঁকিপূর্ণ কোভিড-১৯ ফ্লাইটে কেবিন ক্রুদের একবার ব্যবহারযোগ্য ডায়াপার পরার পরামর্শ দিয়েছে চীনের বিমান চলাচল সংস্থা। সংক্রমণের ঝুঁকি কমাতে টয়লেট ব্যবহার এড়াতে উচ্চ ঝুঁকির কোভিড-১৯ চার্টার ফ্লাইটের ক্ষেত্রে এমন সুপারিশ করেছে চীনের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএসি)।
এনডিটিভি জানিয়েছে, করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে বিমান সংস্থাগুলোর জন্য ৩৮ পৃষ্ঠার গাইডলাইন দিয়েছে সিএএসি। তারা বলছে, যেসব দেশ ও অঞ্চলে প্রতি ১০ লাখে ৫০০ জনের বেশি সংক্রমিত হয়েছে সেসব জায়গায় চলাচলকারী চার্টার ফ্লাইটের ক্ষেত্রে এই সুপারিশ বলবৎ হবে।

কেবিন ক্রুদের ব্যক্তিগত সুরক্ষার জন্য ডায়াপারসহ আরও বেশি কিছু সুপারিশ করা হয়েছে। এগুলোর মধ্যে রয়েছে- মেডিকেল প্রোটেকটিভ মাস্ক, ডাবল-লেয়ার ডিসপোজেবল মেডিকেল রাবার গ্লাভস, গগলস, ডিসপোজেবল ক্যাপস, ডিসপোজেবল প্রোটেকটিভ ক্লোদিং, ডিসপোজেবল শু কভার।
কেবিন ক্রুদের ব্যক্তিগত সুরক্ষার জন্য এসব জিনিস পরতে বলা হলেও ফ্লাইট ক্রুদের ক্ষেত্রে কিছুটা ছাড় দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, ফ্লাইট ক্রুদের মাস্ক ও গগলস পরতে হবে। তবে তাদের ডায়াপার পরতে হবে না।

এছাড়াও বিমানের কেবিনকে একবার ব্যবহারযোগ্য পর্দা দিয়ে কয়েকটি জোনে ভাগ করার নির্দেশনা দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে- ‘ক্লিন জোন, বাফার জোন, যাত্রীদের বসার স্থান ও কোয়ারেন্টিন স্থান। আর বিমানের শেষ তিন সারি হবে জরুরি কোয়ারেন্টিন স্থান।
উল্লেখ্য, গত বছরের শেষদিকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর চীনসহ বিশ্বের বিমান খাত ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। তবে সাম্প্রতিক মাসগুলোতে চীন তাদের অভ্যন্তরীণ বিমান খাতকে অনেকটাই সচল করতে সক্ষম হয়। কিন্তু ইউরোপ ও আমেরিকাসহ পুরো বিশ্ব এখনও হিমশিম খাচ্ছে।

আপনার মতামত লিখুন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের স্মৃতিচারণ করতে গিয়ে অশ্রুসিক্ত হয়ে পড়েন বড় বোন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অশ্রুসিক্ত হয়ে পড়েন তিনি।

ঢাকা অফিস

সম্পাদক : মোঃ ইয়াসিন টিপু

নাহার প্লাজা , ঢাকা-১২১৬

+৮৮ ০১৮১৩১৯৮৮৮২ , +৮৮ ০১৬১৩১৯৮৮৮২

shwapnonews@gmail.com

পরিচালনা সম্পাদক : মিহিরমিজি

© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | সপ্ন নিউজ
Powered By U6HOST