বিনম্র শ্রদ্ধা হে মহীয়সী
সুপর্না ফারজানা
ডিসেম্বর ১০, ২০২০, ১১:১৭ পূর্বাহ্ণ

বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন বাংলার নারী জাগরণের স্বপ্নদ্রষ্টা। তাঁর স্বপ্ন ছিল সমাজে নারী-পুরুষ সমান মর্যাদা আর অধিকার নিয়ে বাঁচবে। নারীর আর্থ সামাজিক উন্নয়ন, ক্ষমতায়ন, নিজস্বতা রক্ষা, সম্পদলাভের অধিকার, নারী হৃদয় থেকে কুসংস্কার দূরীভূতকরন , বাল্য বিবাহ রোধকরণ এবং নারী শিক্ষার বিস্তারের স্বপ্ন তাঁর রচনাবলী এবং গ্রন্থ উল্লেখ করে গেছেন।

মতিচুর গ্রন্থে নারীকে ধর্মান্ধতা থেকে বেরিয়ে আসতে তিনি উত্সাহিত করেছেন। বর্তমানে আজও বেগম রোকেয়ার স্বপ্ন বাস্তবায়নে সরকার কাজ করে যাচ্ছে নিরলসভাবে, যেন “সুলতানা’স ড্রিম ” বাস্তবায়নের কৌশল অবলম্বন করেছে মাত্র। আদর্শ মা, সুশিক্ষিত পরিবার, সুনাগরিক এবং রাজনৈতিক অধিকার সচেতন একটি সমাজব্যবস্থার স্বপ্নদ্রষ্টা ছিলেন সম্ভ্রান্ত পরিবারের স্মার্ট মেধাবী নারী বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন। শিক্ষার আলোকবর্তিকা যাঁর হাতে শোভা পায় আমার দৃষ্টিতে সেই আদর্শ মা। গাঁয়ের মেঠোপথ দিয়ে যে মেয়েটি স্কুলে যাচ্ছে সেই মেয়েটির মাঝেই বেগম রোকেয়া বাস করেন। নারীর ক্ষমতায়নের চাবিকাঠি হলো শিক্ষা আর ধর্মান্ধতাকে সমূলে উত্পাটন করা। যার জন্য আজীবন লড়ে গেছেন এই মহীয়সী নারী। আমরা আজ ও বেগম রোকেয়ার মতো মেধাবী হতে পারি নি, আজও বেগম রোকেয়ার মতো চিন্তা চেতনায় স্মার্ট হতে পারি নি। বেগম রোকেয়ার স্বপ্নচালিত পথে হেঁটে গেলেই কেবল নারী মুক্তি সম্ভব, আর কোন বিশেষ ফ্যামিনিস্টকে অনুসরণ করার প্রয়োজন নেই নিঃসন্দেহে। অন্য আলোয় ভালো থাকুন আপনি। বিনম্র শ্রদ্ধা হে মহীয়সী নারী।

আপনার মতামত লিখুন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের স্মৃতিচারণ করতে গিয়ে অশ্রুসিক্ত হয়ে পড়েন বড় বোন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অশ্রুসিক্ত হয়ে পড়েন তিনি।

ঢাকা অফিস

সম্পাদক : মোঃ ইয়াসিন টিপু

নাহার প্লাজা , ঢাকা-১২১৬

+৮৮ ০১৮১৩১৯৮৮৮২ , +৮৮ ০১৬১৩১৯৮৮৮২

shwapnonews@gmail.com

পরিচালনা সম্পাদক : মিহিরমিজি

© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | সপ্ন নিউজ
Powered By U6HOST