বাড়ল বিদ্যুতের দাম
নিজস্ব প্রতিবেদক
জানুয়ারি ১২, ২০২৩, ৫:২১ অপরাহ্ণ

গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বেড়েছে। সরকারের নির্বাহী আদেশে নতুন এই দাম বৃদ্ধির বিষয়ে বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সন্ধ্যার মধ্যে প্রজ্ঞাপন জারি করা হতে পারে। বিদ্যুৎ সচিব হাবিবুর রহমান গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে গত রোববার (৮ জানুয়ারি) বিদ্যুৎ কোম্পানিগুলোর গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বৃদ্ধির আবেদনের প্রেক্ষিতে গণশুনানি করেছিল বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। ওইদিন সকাল ১০টায় রাজধানীর বিয়াম ফাউন্ডেশনের শহীদ এ কে এম শামসুল হক খান অডিটোরিয়ামে ওই গণশুনানি অনুষ্ঠিত হয়। যেখানে জানুয়ারির মধ্যেই এ বিষয়ে সিদ্ধান্তের ইঙ্গিত দিয়েছিলেন বিইআরসি চেয়ারম্যান আবদুল জলিল। তবে সরকার চাইলে জনসাধারণের কথা বিবেচনায় যে কোনো সময় বিদ্যুৎ ও জ্বালানির দাম সমন্বয় করতে পারবে। সম্প্রতি এমন বিধান যুক্ত করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) আইন, ২০২৩ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বিষয়টি নিশ্চিত করে সোমবার (৯ জানুয়ারি) নবনিযুক্ত মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন জানিয়েছেন, বিদ্যমান আইন অনুযায়ী বিদ্যুৎ ও জ্বালানির দাম ৯০ দিন সময় নিয়ে নির্ধারণ করে বিইআরসি। তবে বিশেষ পরিস্থিতিতে সরকারও যেন তা নির্ধারণ করতে পারে এ জন্যই প্রস্তাবিত এই সংশোধনী মন্ত্রিসভা অনুমোদন করে। ইতোমধ্যেই এটি রাষ্ট্রপতির কার্যালয় থেকে অধ্যাদেশ আকারে জারিও করা হয়েছে। তবে ওই সময় জাতীয় সংসদের অধিবেশন চলমান না থাকায় আইনে কার্যকর করা সম্ভব হয়নি। বর্তমানে সংসদের অধিবেশন চালু রয়েছে। তাই নিয়ম অনুযায়ী সংসদে উত্থাপনের জন্য মন্ত্রিসভায় আইনটি অনুমোদন করে নেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত ২১ নভেম্বর পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম ১৯ দশমিক ৯২ শতাংশ বাড়ানো হয়েছিল। ওইদিন পাইকারি পর্যায়ে ইউনিটপ্রতি বিদ্যুতের দাম নির্ধারণ করা হয় ৬ টাকা ২০ পয়সা, যা আগে ছিল ৫ টাকা ১৭ পয়সা। পাইকারিতে দাম বাড়াতে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) রিভিউ আবেদনের প্রেক্ষিতে এই দাম ঘোষণা করেছিল বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

সারাদেশে শৈত্যপ্রবাহ আরো বাড়বে
জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছেন যারা
দেশের পাশাপাশি জনগোষ্ঠীও হবে স্মার্ট : প্রধানমন্ত্রী
১ বছরে সড়কে ঝরল ৭৭১৩ প্রাণ
অন্যান্য গণতান্ত্রিক দেশের মতো বাংলাদেশেও নির্বাচন হবে : ওবায়দুল কাদের
নতুন সিম বিক্রির অনুমতি পেল গ্রামীণফোন
মার্চে আসছে আদানীর বিদ্যুৎ, কেন্দ্র পরিদর্শনে প্রতিমন্ত্রী
এবার বাড়লো বিয়ে-তালাকের খরচ
পরীমণি হাসপাতালে
সর্দি-কাশিতে নাজেহাল? যষ্টিমধুতে সমাধান
ইসলামে পবিত্রতার গুরুত্ব
বিশ্বকাপের নীরব নায়ক যারা!