বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের বিজয়ের পূর্ণতার দিন
স্বপ্ন নিউজ ডেস্ক
জানুয়ারি ১০, ২০২১, ৪:২৪ অপরাহ্ণ

আজ ১০ জানুয়ারি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস।পাকিস্তানে বন্দিদশা থেকে মুক্তি পেয়ে ১৯৭২ সালের এইদিন দুপুর ১টা ৪১ মিনিটে জাতির অবিসংবাদিত নেতা শেখ মুজিবুর রহমান সদ্য স্বাধীন বাংলাদেশের মাটিতে প্রত্যাবর্তন করেন। তিনি পাকিস্তান থেকে লন্ডন যান এবং তার পর দিল্লি হয়ে ঢাকায় ফিরে আসেন।

একাত্তরের ২৬ মার্চের প্রথম প্রহরে পাকিস্তানি শাসকগোষ্ঠী বঙ্গবন্ধুকে গ্রেপ্তার করে পাকিস্তানের মিনওয়ারি কারাগারে আটক করে রাখে। বঙ্গবন্ধু পাকিস্তানের জেল থেকে ছাড়া পান ১৯৭২ সালের ৮ জানুয়ারি।
এদিন সকাল সাড়ে ৬টায় একটি বিশেষ বিমানে বঙ্গবন্ধু লন্ডন পৌছান। এসময় ব্রিটেনের প্রধানমন্ত্রী এডওয়ার্ড হিথ বঙ্গবন্ধুর সঙ্গে স্বাক্ষাত করেন। এরপর বঙ্গবন্ধু তাজউদ্দীন আহমদ ও ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীসহ অনেকের সঙ্গে ফোনে কথা বলেন। পরদিন ব্রিটেনের বিমানবাহিনীর একটি বিমানে তিনি দেশের পথে যাত্রা করেন।

১০ তারিখ সকালেই তিনি ভারতের রাজধানী দিল্লিতে নামেন। ভারতের রাষ্ট্রপতি ভিভি গিরি, প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী, মন্ত্রিসভার নেতৃবৃন্দ ও তিন বাহিনীর প্রধানগণ তাকে অভ্যর্থনা জানান। বঙ্গবন্ধু ভারতের নেতৃবৃন্দ এবং জনগণের কাছে তাঁদের অকৃপণ সাহায্যের জন্য আন্তরিক কৃতজ্ঞতা জানান। ১৬ ডিসেম্বর চূড়ান্ত বিজয়ের পর বাঙালি জাতি তাঁকে প্রাণঢালা সংবর্ধনা জানানোর জন্য অধীর আগ্রহে অপেক্ষায় ছিল। কিন্তু ছিলেন না প্রিয় নেতা শেখ মুজিব।

বঙ্গবন্ধু ঢাকা এসে পৌঁছান ১০ জানুয়ারি। সেদিন যেন পূর্ণতা পায় দেশের স্বাধীনতা। আনন্দে আত্মহারা লাখ লাখ মানুষ ঢাকা বিমানবন্দর থেকে রেসকোর্স ময়দান পর্যন্ত তাঁকে স্বতঃস্ফূর্ত সংবর্ধনা জানান।
বিকেল ৫টায় রেসকোর্স ময়দানে প্রায় ১০ লাখ লোকের উপস্থিতিতে তিনি ভাষণ দেন। সশ্রদ্ধ চিত্তে তিনি সবার ত্যাগের কথা স্মরণ করেন, সবাইকে দেশ গড়ার কাজে উদ্বুদ্ধ করেন।

প্রিয় নেতাকে ফিরে পেয়ে কোটি বাঙালি আনন্দে মেতে ওঠেন। আনন্দাশ্রুতে সিক্ত হয়ে তারা ‘জয় বাংলা’, ‘জয় বঙ্গবন্ধু’ ধ্বনীতে প্রকম্পিত করে তোলে ঢাকার আকাশ-বাতাস।
বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে বাঙালি জাতি স্বাধীনতা সংগ্রামের বিজয়ের পূর্ণতা পেয়েছিল। সেদিন সারাদেশ মেতে উঠেছিল প্রিয় নেতাকে ফিরে পাওয়ার উৎসবে।

 

আপনার মতামত লিখুন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের স্মৃতিচারণ করতে গিয়ে অশ্রুসিক্ত হয়ে পড়েন বড় বোন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অশ্রুসিক্ত হয়ে পড়েন তিনি।

ঢাকা অফিস

সম্পাদক : মোঃ ইয়াসিন টিপু

নাহার প্লাজা , ঢাকা-১২১৬

+৮৮ ০১৮১৩১৯৮৮৮২ , +৮৮ ০১৬১৩১৯৮৮৮২

shwapnonews@gmail.com

পরিচালনা সম্পাদক : মিহিরমিজি

© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | সপ্ন নিউজ
Powered By U6HOST