বছরের শেষ সূর্যগ্রহণ আগামীকাল
স্বপ্ন নিউজ ডেস্ক
ডিসেম্বর ১৩, ২০২০, ১২:৩৩ অপরাহ্ণ

বছরের শেষ সূর্যগ্রহণ দেখা যাবে আগামীকাল সোমবার। বছরের শেষ সূর্যগ্রহণ নিয়ে উচ্ছ্বসিত বিশ্ববাসী।
আইএসপিআর জানিয়েছে, গ্রহণটি সোমবার বাংলাদেশ মান সময় সন্ধ্যা ৭টা ৩৪ মিনিটে শুরু হয়ে মঙ্গলবার রাত ১২টা ৫৩ মিনিটে শেষ হবে। বাংলাদেশে গ্রহণটি দেখা যাবে না।
জানা গেছে, দক্ষিণ পশ্চিম আফ্রিকার কিছু অংশ, আমেরিকার দক্ষিণ অংশ, প্রশান্ত মহাসাগরের দক্ষিণ অংশ এবং মেক্সিকোর কিছু অংশ থেকে গ্রহণ দেখা যাবে।

এদিন কক্ষপথ পরিক্রমায় কিছু সময়ের জন্য পৃথিবী আর সূর্যের মাঝে চলে আসবে চাঁদ। ধীরে ধীরে চাঁদের আড়ালে ঢাকা পড়বে সূর্য। তবে পুরোপুরি ঢাকতে পারবে না। শেষ মুহূর্তে সূর্যের বাইরের অংশটি উজ্জ্বল বলয়ের মতো দেখা যাবে। দেখে মনে হবে, আগুনের আংটি!
এদিকে আজ ও কাল আকাশের একপ্রান্ত থেকে ছিটকে অন্যপ্রান্তে পৌঁছবে উল্কা। একটা নয় অসংখ্য। ঘণ্টায় অন্তত ১৫০টি। আর সেই অসম্ভব সুন্দর উল্কাবৃষ্টি শুরু হবে মধ্যরাতের পরেই। চলবে পরের দিনের ভোর পর্যন্ত। উল্কাবৃষ্টি দেখা যাবে আকাশের পূর্ব থেকে উত্তর-পূর্ব অংশে।

গত কয়েক মাসে হয়তো আপনি নানা রকমের উল্কার বৃষ্টি দেখেছেন। কিন্তু আজ ও আগামী যে উল্কাবৃষ্টি হতে যাচ্ছে, জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন সেটা হবে ‘সব উল্কাবৃষ্টির রাজা’।

আপনার মতামত লিখুন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের স্মৃতিচারণ করতে গিয়ে অশ্রুসিক্ত হয়ে পড়েন বড় বোন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অশ্রুসিক্ত হয়ে পড়েন তিনি।

ঢাকা অফিস

সম্পাদক : মোঃ ইয়াসিন টিপু

নাহার প্লাজা , ঢাকা-১২১৬

+৮৮ ০১৮১৩১৯৮৮৮২ , +৮৮ ০১৬১৩১৯৮৮৮২

shwapnonews@gmail.com

পরিচালনা সম্পাদক : মিহিরমিজি

© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | সপ্ন নিউজ
Powered By U6HOST