নারীরা বিয়ের কাজী হতে পারবেন না!
স্বপ্ন নিউজ ডেস্ক
জানুয়ারি ১২, ২০২১, ৮:১৫ অপরাহ্ণ

সম্প্রতি ‘নারী বিয়ের কাজী হতে পারবে না’ এই মর্মে দেওয়া হাইকোর্টের রায়ে মর্মাহত ও সংক্ষুব্ধ হয়ে মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ২১জন বিশিষ্ট নাগরিক বলেন, ‘নারীর শরীর প্রাকৃতিক নিয়মে মাসে একবার নির্দিষ্ট সময়ে ঋতুমতি হয়, এটি প্রকৃতির নিয়মে সংঘটিত একটি জৈবিক প্রক্রিয়া। নারীর ঋতুমতি হওয়া যদি বন্ধ হয়ে যায় তবে মানুষের জন্ম হবে না এবং মানবজাতি নিশ্চহ্ন হয়ে যাবে। এই ঋতুমতির নির্দিষ্ট সময় নারী, গৃহ ও বাইরের সব কাজ করেন। পারিবারিক, সামাজিক, দাফতরিক, রাষ্ট্রীয় এবং উৎপাদন পদ্ধতিতে সর্বাংশে অংশগ্রহণ ও সকল দায়িত্ব সূচারুরূপে পালন করে থাকেন।’

তারা বলেন, নিকাহ বা বিয়ে নিশ্চয়ই মসজিদেই হতে হবে এটা ইসলাম ধর্মে বাধ্যতামূলক নয়। সিংহভাগ বিয়ে বাসায়, বিয়ে-অনুষ্ঠানস্থলে ও কাজী অফিসে সম্পন্ন হয়ে থাকে। অতএব মসজিদে নির্দিষ্ট সময়ে নারীদের প্রবেশাধিকারে নিয়ন্ত্রিত কারণে প্রদত্ত এ রায় কার্যত নারী অধিকারকে সঙ্কুচিত করেছে।

তারা আরও বলেন, আমরা বিজ্ঞ উচ্চ আদালতকে এ রায় পুনর্বিবেচনা করে সংবিধান প্রদত্ত নারী-পুরুষ সমঅধিকারের ভিত্তিতে রায় প্রদানের অনুরোধ জানাই।

বিবৃতিদাতারা হলেন-আব্দুল গাফফার চৌধুরী, হাসান আজিজুল হক, অনুপম সেন, শামসুজ্জামান খান, ফেরদৌসী মজুমদার, সারওয়ার আলী, আবদুস সেলিম, সেলিনা হোসেন, মামুনুর রশীদ, মফিদুল হক, মুনতাসীর মামুন, শফি আহমেদ, শাহরিয়ার কবীর, নাসির উদ্দীন ইউসুফ, সারা যাকের, লাকী ইনাম, গোলাম কুদ্দুছ, শিমূল ইউসুফ, মোহাম্মদ সামাদ, হাসান আরিফ এবং আহকামউল্লাহ।

দিনাজপুরের এক নারী রেজিস্ট্রার প্রার্থীর রিট খারিজ করে দেওয়া এ রায়ের অনুলিপি ৯ জানুয়ারি প্রকাশিত হয়।

আপনার মতামত লিখুন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের স্মৃতিচারণ করতে গিয়ে অশ্রুসিক্ত হয়ে পড়েন বড় বোন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অশ্রুসিক্ত হয়ে পড়েন তিনি।

ঢাকা অফিস

সম্পাদক : মোঃ ইয়াসিন টিপু

নাহার প্লাজা , ঢাকা-১২১৬

+৮৮ ০১৮১৩১৯৮৮৮২ , +৮৮ ০১৬১৩১৯৮৮৮২

shwapnonews@gmail.com

পরিচালনা সম্পাদক : মিহিরমিজি

© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | সপ্ন নিউজ
Powered By U6HOST