ঘন ঘন কটন বাড ব্যবহারে হারাতে পারেন শ্রবণশক্তি
স্বপ্ন নিউজ ডেস্ক
জানুয়ারি ৯, ২০২১, ১২:৪২ পূর্বাহ্ণ

কান চুলকালে বা কানের ময়লা পরিষ্কার করতে কটন বাড ব্যবহার করেন অনেকে। অনেকে আবার কোনো কারণ ছাড়াই শুধু স্বভাবের দোষে প্রায়ই কানে কটন বাড ব্যবহার করেন। কানের ভেতর কটন বাডের নড়াচড়ায় আরাম হয় ঠিকই, কিন্তু আপনি জানেন কটন বাড ব্যবহার করে আপনি নিজেই নিজের বিপদ ডেকে আনছেন!

কটন বাড ব্যবহারে ক্ষতি

১. চিকিৎসকরা বলছেন, কটন বাড ব্যবহার করলে কানের মারাত্মক ক্ষতি হতে পারে। কানে যন্ত্রণা, কান ফুলে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। এমনকি শোনার ক্ষমতাও কমে যেতে পারে।

২. কটন বাড ব্যবহারের ফলে কানের ভেতরের ময়লা আরও বেশি ভেতরে ঢুকে যায়। কানের পর্দার আরও কাছে পৌঁছে যায় ময়লা! কানের মধ্যে থেকে ময়লা বেরোনোর পরিবর্তে ভেতরেই থেকে যায় বেশি।

৩. কটন বাড প্রতিনিয়ত ব্যবহার করলে কানের গহ্বরে ধাক্কা লাগে। বারবার ধাক্কা লেগে রক্ত বের হতে পারে।

৪. কানের মধ্যে অনেক সূক্ষ্ম শিরা ও অস্থি থাকে। কটন বাডের আঘাতে সেগুলো ক্ষতিগ্রস্ত হতে পারে। ফলে শোনার ক্ষমতা হারিয়ে ফেলতে পারেন কেউ।

৫. অনেক সময় বাডের তুলা কানের ভেতরে থেকে যায়। সেই তুলা থেকে কানে ইনফেকশন হতে পারে, শুনতে সমস্যা হতে পারে।

৬. কটন বাড ব্যবহার করলে কানে ব্যাকটেরিয়া ঢুকতে পারে, ধীরে ধীরে ব্যাকটেরিয়া থেকে ইনফেকশন দেখা দেবে কানে। তাই কটন বাডের ব্যবহার সাময়িক আরাম দিতে পারে, কিন্তু দীর্ঘমেয়াদি ক্ষতির সম্ভাবনাই প্রবল!

আপনার মতামত লিখুন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের স্মৃতিচারণ করতে গিয়ে অশ্রুসিক্ত হয়ে পড়েন বড় বোন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অশ্রুসিক্ত হয়ে পড়েন তিনি।

ঢাকা অফিস

সম্পাদক : মোঃ ইয়াসিন টিপু

নাহার প্লাজা , ঢাকা-১২১৬

+৮৮ ০১৮১৩১৯৮৮৮২ , +৮৮ ০১৬১৩১৯৮৮৮২

shwapnonews@gmail.com

পরিচালনা সম্পাদক : মিহিরমিজি

© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | সপ্ন নিউজ
Powered By U6HOST