ক্ষুধার মহামারী করোনার চেয়েও ভয়ঙ্কর হবে : ডব্লিউএফপি
স্বপ্ন নিউজ ডেস্ক
ডিসেম্বর ১১, ২০২০, ১০:০৬ অপরাহ্ণ

আগামীর বিশ্বে ‘ক্ষুধার মহামারী’ কোভিড-১৯ মহামারীর চেয়ে ভয়ঙ্কর হতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। করোনা ভাইরাসের কারণে বৃহস্পতিবার অনলাইনে নোবেল শান্তি পুরস্কার গ্রহণ অনুষ্ঠানে ডব্লিউএফপি নির্বাহী পরিচালক ডেভিড বেসলে এ সতর্কতার কথা জানান।

ডেভিড বেসলে বলেন, অনেক যুদ্ধ, জলবায়ু পরিবর্তন, রাজনৈতিক ও সামরিক অস্ত্র হিসেবে ক্ষুধার বিস্তার এবং বৈশ্বিক মহামারীর কারণে বিশ্বের ২৭০ মিলিয়ন মানুষ দুর্ভিক্ষের দিকে এগিয়ে যাচ্ছে। রোমে ডব্লিউএফপি সদর দপ্তর থেকে তার বক্তব্য সম্প্রচারকালে মুখের মাস্ক সরিয়ে ফেলে তিনি বলেন, তাদের প্রয়োজনীয় চাহিদা পূরণে ব্যর্থ হলে ক্ষুধার মহামারী দেখা দেবে যা কভিড-১৯ এর চেয়ে মারাত্মক হবে।
জাতিসংঘের অধীনে ১৯৬১ সালে প্রতিষ্ঠিত বৃহত্তম এ মানবিক সংস্থা (ডব্লিউএফপি) দুর্ভিক্ষের বিরুদ্ধে লড়াই করছে, কোটি কোটি লোকের খাদ্য সরবরাহ করছে। ২০১৯ সালে সংস্থাটি ৯ কোটি ৭০ লাখ লোকের জন্য খাদ্য সরবরাহ করেছে।

নোবেল কমিটির চেয়ারম্যান ব্রিট রেইস এন্ডারসন গত ৯ অক্টোবর পুরস্কার ঘোষণাকালে বলেন, যুদ্ধ ও সংঘাতের অস্ত্র হিসেবে ক্ষুধার ব্যবহার রোধের প্রচেষ্টার জন্য ডব্লিউএফপি ২০২০ সালে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হয়েছে।
কোভিড-১৯ মহামারীর কারণে নোবেল কমিটির কর্মকর্তা অসলো থেকে নোবেল শান্তি পুরস্কার ঘোষণা এবং জাঁকজমকপূর্ণভাবে পুরস্কার প্রদানের আনুষ্ঠানিক আয়োজন বাতিল করে অনলাইনের মাধ্যমে কার্যক্রম সম্পন্ন করেছে।

আপনার মতামত লিখুন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের স্মৃতিচারণ করতে গিয়ে অশ্রুসিক্ত হয়ে পড়েন বড় বোন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অশ্রুসিক্ত হয়ে পড়েন তিনি।

ঢাকা অফিস

সম্পাদক : মোঃ ইয়াসিন টিপু

নাহার প্লাজা , ঢাকা-১২১৬

+৮৮ ০১৮১৩১৯৮৮৮২ , +৮৮ ০১৬১৩১৯৮৮৮২

shwapnonews@gmail.com

পরিচালনা সম্পাদক : মিহিরমিজি

© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | সপ্ন নিউজ
Powered By U6HOST