উইঘুর মুসলিমদের ওপর নজরদারি, হুয়াওয়ের সঙ্গে সম্পর্ক ছিন্ন গ্রিজমানের
স্বপ্ন নিউজ ডেস্ক
ডিসেম্বর ১০, ২০২০, ১০:০৭ অপরাহ্ণ

চীনে সংখ্যালঘু উইঘুর মুসলিম সম্প্রদায়ের ওপর নিপীড়নের ঘটনা চলছে অনেক দিন ধরেই। যার প্রতিবাদে নিজের স্পন্সর প্রতিষ্ঠান ও চীনা মোবাইল কোম্পানি হুয়াওয়ের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছেন বার্সেলোনার বিশ্বকাপজয়ী ফরাসি তারকা আন্তোয়ান গ্রিজমান।

অভিযোগ রয়েছে, ওই অঞ্চলের উইঘুর সম্প্রদায়ের ওপর নজরদারি করছে চীন। সে জন্য ফেসিয়াল রিকগনিশনের মাধ্যমে ‘উইঘুর অ্যালার্ট’ নামের সফটওয়্যারও বানিয়েছে তারা। যার নির্মাণে হুয়াওয়ের সম্পৃক্ততা রয়েছে বলে অভিযোগ উঠেছে।

এর প্রতিবাদে বৃহস্পতিবার গ্রিজমান ইন্সটাগ্রামে বিবৃতি দিয়ে বলেছেন, ‘আমি হুয়াওয়েকে আহ্বান জানিয়ে বলছি যে, শুধু জড়িত থাকার বিষয়টি অস্বীকার করলেই আমি খুশি হচ্ছি না। বরং এই গণ নিপীড়নের নিন্দা জানিয়ে যত দ্রুত সম্ভব এর বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করতে হবে। একই সঙ্গে সমাজের পুরুষ ও নারীদের অধিকার সমুন্নত রাখতে এর প্রভাবকে ব্যবহার করতে হবে।’

আপনার মতামত লিখুন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের স্মৃতিচারণ করতে গিয়ে অশ্রুসিক্ত হয়ে পড়েন বড় বোন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অশ্রুসিক্ত হয়ে পড়েন তিনি।

ঢাকা অফিস

সম্পাদক : মোঃ ইয়াসিন টিপু

নাহার প্লাজা , ঢাকা-১২১৬

+৮৮ ০১৮১৩১৯৮৮৮২ , +৮৮ ০১৬১৩১৯৮৮৮২

shwapnonews@gmail.com

পরিচালনা সম্পাদক : মিহিরমিজি

© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | সপ্ন নিউজ
Powered By U6HOST